Seo for StartUp's WebSite (স্টার্ট-আপের জন্যে এসইও)




ধরুন আপনি একটি স্টার্ট-আপ ব্যবসায় করে ফেললেন এবং আপনি পন্য বা সেবার পাশাপাশি ওয়েবসাইট চালু করলেন কেননা এখন আপনার নতুন ইউজার বা ব্যবহারকারী প্রয়োজন । সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) হল একটি ভাল পদ্ধতি নতুন ইউজার পাওয়ার জন্য যার মাধ্যমে আপনি ইউজারদের নিজে নিজে আপনার স্টার্ট- আপ ব্যবসায়ে আসতে অব্যস্ত করবেন। যদি আপনি এটা করতে পারেন তাহলে আপনি সল্প মার্কেটিং বাজেটে কয়েকশ নতুন নতুন ইউজার বা ব্যবহারকারী পেয়ে যাবেন। সার্চ ইঞ্জজিন অপ্টিমাইজেশন (এসইও) এর সাথে সাথে লিংক স্থাপন করার মাধ্যমে ও আপনার ওয়েবসাইটে ইউজার বা ব্যবহারকারীর সংখ্যা বাড়ানো যায়।

লিংক স্থাপন করার জন্য যে বিষয় গূলো খেয়াল রাখতে হবে-
পার্সোনাল রিলেশনশীপ ক্যাম্পেইনঃ পার্সোনাল রিলেশনশীপ ক্যাম্পেইন হল একটি ভাল পদ্ধতি আপনার ওয়েবসাইটের আপনার সাথে ব্যবহারকারীর লিংক স্থাপন করার জন্য । সল্প পরিশ্রমে সহজেই মানুষের কাছে পোঁছাতে পারবেন যখন আপনার ওয়েবসাইটে কনন্টেন গুলো সম্বৃদ্ধ করেন। তবে পাবলিক রিলেশন ক্যাম্পেইজনের গুরুত্বপূর্ণ জিনিস হল যখন আপনি ক্যাম্পেইজন করবেন তখন এমন কিছু বলতে হবে যেন মানুষের আপনার কোম্পানীর উপর আস্থা চলে আসে। মানুষের কে বুঝাতে হবে কেন আপনার কোম্পানী অন্যদের থেকে আলাদা বা আপনার পন্য বা সেবায় কি বিশেষত্ব রয়েছে যা অন্যদের নেই।তাছাড়া হয়ত অনেক মিডিয়ার লোক থাকতে পারে আপনার ক্যাম্পেইজন প্রোগ্রামে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর গূলো এমন ভাবে দিতে হবে যেন তারা আপনার কোম্পানীকে ভাল বলে বিবেচনা করে। মিডিয়ার মানুষদের সাথে ব্যক্তিগত ইমেইলের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন আপনি যা বলেছেন তারা কি তা প্রকাশ করছে কিনা।

স্টার্ট-আপ লিস্টারে সাইন আপ করাঃ স্টার্ট- আপ লিস্টার হল এমন একটি ওয়েবসাইট সার্ভিস যেখানে সাইন আপ করলে আপনার স্টার্ট- আপ ব্যবসায় সম্পর্কে সবাই জানতে পারবে। এখানে নানা রকম স্টার্ট –আপ কোম্পানী যোগ দেয় এবং সেখান থেকে আপনার ব্যবসায়ের সম্পারকিত নানা রকম ব্লগ ও তথ্য পাবেন। তাছাড়া অনান্য স্টার্ট- আপ কোম্পানি আপনার ব্যবসায়কে জানতে পারবে বা আপনি ও অন্য স্টার্ট- আপ গূলো সম্পর্কে ভাল মন্দ বিভিন্ন তথ্য জানতে পারেন। যদি ও আমাদের দেশে এখন ও মানুষ এই ওয়েবসাইট সম্পর্কে তেমনটা অবগত নয় কিন্তু এই পদ্ধতি লিংক স্থাপন করার জন্য ভাল একটি মাধ্যম।

কম্পিটিটিভ লিংক স্থাপনঃ কম্পিটিটিভ লিংক স্থাপন করা খুবই সোজা। সেজন্য প্রথমে আপনাকে আপনার কম্পিটিটর বা প্রতিযোগীদের একটি লিস্ট বা তালিকা তৈরি করতে হবে এবং পরবর্তীতে তাদের ব্যাকলিংক গূলো খুঁজে বের করতে হবে এবং আপনি ও কাছাকাছি ধরনের লিংক তৈরি করতে পারেন। যেমন বিজনেস টু কমিউনিকেশন একটি আর্টিকেল রয়েছে যেখানে বিজনেস টু বিজনেসের স্যালস ম্যানেজমেন্ট সম্পর্কে লিখা আছে। তারপর আপনি ও এরকম বিভিন্ন ব্যবসায়িক জিনিস নিয়ে লিখতে পারেন বা তাদের সাথে এসব নিয়ে যোগাযোগ করতে পারেন।

ব্যান্ডকে পুনুরুদ্ধার করাঃ আপনার স্টার্ট-আপ ব্যবসায়ে নতুন নতুন পন্য বা সেবা যোগ করুন অর্থাৎ বাজারে এমন কিছু নিয়ে আসুন যা মানুষের কাজে লাগে। পন্য বা সেবা এমন ভাবে উপস্থাপন করতে হবে যেন মানুষ আপনার ব্যান্ডকে মনে রাখে। কিছু কিছু কৌশল অবলম্বন করতে হবে যেমন বিখ্যাত মানুষদের কে দিয়ে বিজ্ঞাপন দেওয়া বা তাদের কে দিয়ে ব্যান্ডের ফটোশুট দেওয়া ইত্যাদি যাতে মানুষ আপনার ব্যাণ্ডের প্রতি আস্থা বা বিশ্বাস রাখতে পারে। আপনার ওয়েবসাইটে যেসকল জিনিস বা তথ্য দিয়েছেন সে গুলোর সাথে বাস্তবে মিল রেখে কাজ করতে হবে এতে করে ব্যান্ড ভেল্যু আরো বেশী বৃদ্ধি পাবে।

No comments

Powered by Blogger.