Create SEO Friendly Blog Post (ব্লগ পোস্ট কে সাজিয়ে নিন )




ব্লগ কন্টেন্ট গুগল রার্কিং বিষয়টি সম্পর্কে কম -বেশি আমরা সবাই জানি।


কিন্তুু বিষয়টি সহজ নয়।কারণ গুগল সর্বদা কোয়ালিটি ফুল জিনিস ভালবাসে।

এই ভালবাসার জন্য আপনার ব্লগ কন্টেন্ট কিভাবে সাজাবেন তা নিয়ে আলোচনা করব।

তবে চলুন শুরু করা যাক।

কন্টেন্ট কে আপনি রাজা ভাবতে পারেন।কিন্তু আপনি যদি আপনার ব্লগটি অপটিমাইজ না করেন।গুগল হয়তো আপনার রিডারকে কন্টেন্টটি দেখাতে পারবেনা।

আপনার কনটেন্ট টি এমন ভাবে গঠন করতে হবে যেন গুগল বুঝতে পারে মানে আপনার হাইয়ার রের্কিং অতিক্রম সমগ্র সাইটটি।এটি আপনার ব্লগটিকে আরোও সৃদশমান করে তুলবে আপনার রিডারের কাছে যখন আপনার টপিকটি খোঁজা হবে এবং গুগল পেজের যথাযোগ্য স্হানে দেখাবে।

#আপনি কিভাবে জানবেন গুগল কি খুজছে?

SEO ম্যানেজম্যান্ট হচ্ছে সহজ সমাধান কন্টেন্ট সাজাতে আপনার সাইটে।এই প্রাথমিক ধাপটি আপনার সাইটির গুগল রের্কিং উন্নতি দেখাবে।

#SEO অপটিমাইজেশন ফান্ডামেনটাল..

পছন্দ করুন একটি/ দুটি দীর্ঘ টেল কি ওয়ার্ড ফোকাস করতে যখন অপটিমাইজিং করাবে আপনার ব্লগের পোস্ট।যেন রিডার সহজে সার্চ করতে গিয়ে আপনার ব্লগটি খুজে পাই।

এক্ষেত্রে আপনি কিছু পদ্ধতি মেনে চলতে পারেন..

১)ব্লগের পোস্ট পেজ টাইটেল..

পেজ টাইটেল প্রথম জিনিস যা আপনার রিডারের চোখে পড়বে।স্বাভাবিকভাবেই লিংক টা কত বার শেয়ার হয়েছে বা এর সার্চ রেজাল্ট। বলতে পারেন এই গুরুত্বপূর্ণ জিনিসটা গুগল দেখে থাকে।

২)বডি এবং হেডার

বেশির ভাগ ব্লগের CMS/থীমস ব্যবহার করা হয় পেজ টাইটেলে।URL এবং H1 দ্বারা পেজটি শুরু করা হয়।একটি কথা মনে রাখবেন ভাল SEO হচ্ছে, ভাল একটি কন্টেন্ট গঠনের মূল বিষয়।

৩)url

অন্তভূক্ত করুন কি ওয়ার্ড পেজের url এ।সার্চ ইনজিনে আপনার পেজের প্রাসঙ্গিক জিনিস গুলো খুজে পেতে সাহায্য করবে।তাই এ বিষয় টি অবশ্যই নিশ্চিত করুন।

৪)মেটা বর্ননা...

মেটা বর্ননা ডিজাইন করা হয় আপনার ব্লগ পোস্টে ছোট একটি বাক্য দ্বারা।এখানে সর্বোচ্চ ১৬০টি বর্ণ দ্বারা সামারাইজ করা আপনার পেজটিকে। এখানেও আপনার কি ওশার্ড সেট করুন, নিশ্চিত করতে আপনার রিডার ও গুগলকে আপনার পেজ টি সম্পর্কে জানতে।

এবার আসুন আপনার ব্লগ কন্টেন্ট টিতে কি বিষয় গুলো থাকতে হবে তা জেনে নেই।

১)ইমেজ

ব্লগ পোস্ট মানে কন্টেন্ট টেক্সট নয়।ভাল মানের একটি পোস্ট এ ইমেজ একটি দৃশ্যমান দেয়াল হিসেবে কাজ করে।এতে রিডার এর আগ্রহ বাড়ে।সত্যিকারে গুগল কখনো ইমেজ দেখেনা।এজন্য আপনাকে এড করতে হবে প্রতিটি টেক্সট ইমেজ।আপনি টাইটেল উপাদান টি ব্যবহার করতে পারেন।সর্বশেষ ইমেজ এর সাথে ফাইল নেম ব্যবহার করতে হবে।

২)কন্টেন্ট...

গুগল পছন্দ করে অন্য পোস্ট এর রেফারেন্স সাইটের ম্যধে।যতদূর সম্ভব লজিকেল পয়েন্ট হওয়া ভালো।সহজ একটি উপায় হলো তৈরি করা গুরুত্বপূর্ণ পোস্ট একই বিষয় এর উপর।

গুগল অথোরিটি সাইট পছন্দ করে। এসব সাইটে একই বিষয় এর উপর বিভিন্ন সাইটের পোস্ট পাওয়া যায়।এটা সাইট টির নলেজ এর প্রমাণ দেয় এবং গুগল তা ভ্যালু দেয়।যদি আপনি কন্টেন্ট টি এই গঠনে তৈরি করেন,প্রতিটি পোস্টের রের্কিং এর দারুণ সুযোগ আছে রয়েছে। একটি কথা সর্রদা মনে রাখবেন রিভার এর জন্য সব সময় লিখবেন এবং গঠন টি যেন গুগলে ফরমেটে হয়।

No comments

Powered by Blogger.