How to Start Ecommerce Business (কিভাবে ই-কমার্স ব্যবসা শুরু করবেন)



প্রচলিত ব্যবসা করতে যেমন একটি দোকান লাগে, দোকানের নাম লাগে এবং জায়গা লাগে আবার সেই দোকানের ভেতরে একদিকে ক্যাশ বাক্স থাকে বিভিন্ন তাকে বিভিন্ন মাল সাজানো থাকে। তেমনই ই-কমার্সে দোকান হিসেবে একটি ওয়েবসাইটের প্রয়োজন হয় । ওয়েবসাইটের মাধ্যমে বিক্রেতা তাঁর পণ্য প্রদর্শন করে এবং প্রতিটি পণ্যের সাথে তার গুণগত মান এবং মূল্য দেওয়া থাকে। ক্রেতারা অনলাইনে এসব দেখে তাঁদের পছন্দ মতো পণ্য অর্ডার করে।

ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমেই প্রয়োজন হয় একটি নাম। নামটি অবশ্যই একক এবং পণ্য বা সার্ভিস সম্পর্কিত হতে হবে যেন মানুষ নাম শুনেই বুঝতে পারে আপনার ব্যবসা কিসের । উদাহরণ সরূপ মনে করেন আমি মিষ্টির ব্যবসা করব। তাহলে নাম হতে হবে মিঠাইবাজার, রসেরমিষ্টি, মিষ্টিকিনি এই ধরনের । নাম নির্বাচনের ক্ষেত্রে আবার দেখতে হবে সেই নামে ডোমেইন ফাঁকা আছে কিনা।


ব্যবসা এবং পণ্য সম্পর্কিত নাম যেই নামে ডোমেইন ফাঁকা আছে তা নির্বাচন করা হলে ডোমেইন কিনতে হবে। এই নামেই আপনার ব্যবসাকে মানুষ চিনবে।

ডোমেইন এর পর হোস্টিং ।

আপনার সাইটের যাবতীয় ডাঁটা সংরক্ষণ করার জন্য হোস্টিং দরকার ।
বিভিন্ন ক্যাটাগরির হোস্টিং আছে। যেমন

ডেডিকেটেড হোস্টিং: একটি সার্ভার কম্পিউটার একটি ওয়েবসাইট হোস্ট করে।

শেয়ারেড হোস্টিং : একটি সার্ভার একাধিক সাইট হোস্ট করে।

ভিপিএস বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং : একটি ডেডিকেটেড হোস্টিং কে সফ্টঅয়্যার এর মাধ্যমে আলাদা আলাদা সার্ভার তৈরি করে হোস্টিং করে।

ক্লাউড হোস্টিং : এই সিস্টেমে হোস্টকৃত সাইট একটি সার্ভার না থেকে ক্লাউড প্রযুক্তির মাধ্যমে ভিন্নভিন্ন সার্ভার থেকে ব্যবহারকারীদের সর্বোত্তম সেবা দেয় । 
ই-কমার্স ওয়েবসাইটের জন্য ক্লাউড হোস্টিং উপযুক্ত ।

ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে জানা হলো ।বাকি থাকলো ওয়েব সাইট তৈরি । 
ওয়েব সাইট তৈরির জন্য একজন ওয়েব ডেভেলপারকে হায়ার করতে পারেন অথবা নিজেই নিজের সাইট তৈরি করতে পারেন । ইন্টারনেটে এই কাজের জন্য কিছু জনপ্রিয় সফ্টঅয়্যার আছে। যেমন
ওপেন কার্ট
উকমার্স
জেনকার্ট
ওএসকমার্স
টমেটো কার্ট
ভার্চুমার্ট।

এরপর নজর দিতে হবে ওয়েব সাইট এর নিরাপত্তার দিকে। যেন ওয়েবসাইটের কোনও তথ্য চুরি না হয় সেই জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে।

No comments

Powered by Blogger.