How to Create a Business Page (কিভাবে একটি বিজনেস পেজ খোলবেন)

 


আমরা কিভাবে একটি বিজনেস পেইজ ওপেন করতে পারি?

বর্তমান সময়ে বিশ্বের যে কয়টি সোশ্যাল মিডিয়া ব্যবহৃত হচ্ছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় ফেসবুক। উন্নত বিশ্বের তুলনায় আমাদের দেশ এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একটা সময় জিজ্ঞেস করা হতো যে কার কার ফেইসবুক আইডি আছে?এখন আমাদের চারপাশে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে ফেসবুক আইডি নেই। ফেসবুক বর্তমান সময়ের দৈনন্দিন জীবনের একটা বড় অংশ দখল করে আছে।

ব্যবসায়ীগণ এই ফেসবুক কে কাজে লাগিয়ে তাদের ব্যবসার প্রচার প্রসার ঘটাচ্ছে।ফেইসবুক কে কাজে লাগিয়ে এফ কমার্স এর সূচনা,ব্যবসার মার্কেটিং এর জন্য ফেইসবুক এখন অনেক জনপ্রিয়।নিত্য প্রয়োজনীয় গৃহস্থালি জিনিসপত্র থেকে শুরু করে সব ধরনের দেশী-বিদেশী নামিদামি পণ্যের গ্রাহক আছেন।

যারা সঠিক নিস বুঝে ব্যবসা পরিচালনা করছেন বা করবেন তারাই বেশি সফল হবেন। ইতিমধ্যে আমরা জেনেছি ফেসবুক পেজ কিভাবে ওপেন করতে হয় ফেসবুক ওপেন করার জন্য কি ধরনের নাম নির্বাচন করতে হয় তারপরে ঐ নানে ডোমেইন ফাকা আছে কি না তা চ্যাক করা? এর গুরুত্ব কি? এবং হোস্টিংকিভাবে রেজিস্ট্রেশন করতে হয় ইত্যাদি ইত্যাদি বিষয়গুলো নিয়ে আমরা বিশদ বর্ণনা করেছি সবাই।



আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আমরা একটি বিজনেস পেইজ ওপেন করতে পারি?

বিজনেস পেইজ ওপেন করার জন্য প্রথমে আমাদের প্রয়োজন হবে একটি ফেসবুক আইডি।

ফেসবুকের নিয়ম অনুসরণ করে একটি ফেসবুক আইডি ওপেন করব। সব ধরনের সেটিং সেট করে নিব যাতে কোনো ধরনের হ্যাকিং না হতে পারে সেজন্য সিকিউরিটি যে যে বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ সেগুলো স্বয়ংসম্পূর্ণ ভাবে সম্পন্ন করব।



ফেসবুক আইডির জন্য একটি লক্ষণীয় বিষয় হচ্ছে যে কোনো প্রতিষ্ঠানের নামে আমরা কখনো ফেসবুক আইডি ওপেন করব না। যদি করে থাকি তাহলে ওই আইডি থেকে কখনো ফেসবুক বিজনেস পেজ ওপেন করব না এতে অনেক রকমের ঝামেলা সৃষ্টি হয় এবং নিরাপত্তা হালকা থাকে সে জন্য প্রতিষ্ঠানের নামে আই ডি ওপেন না করাই উত্তম।

ধরে নিলাম আমাদের সবার একটি স্ট্রং ফেসবুক আইডি আছে। আমরা এখন ওই আইডি থেকে ফেসবুক বিজনেস পেজ ওপেন করব।

ফেসবুক পেইজ ওপেন করার জন্য আমারা নিজ নিজ আইডি লগইন করবো তারপর ক্রিয়েট Create অপশনে যাব।

তারপর আমরা চারটি অপশন দেখতে পাব প্রথমটি হচ্ছে পেইজ তারপর হচ্ছে এড এবং তারপরের টি হচ্ছে গ্রুপ এবং সর্বশেষ হচ্ছে ইভেন্ট।



আমরা Page ক্লিক করব এখন আমরা দুইটি ক্যাটাগরি দেখতে পাব।

1, Business or Brand.

2, Community or Public Figure.

আমরা যেহেতু এখানে সবাই ব্যবসার জন্য একত্রিত হয়েছি বা আছি সেজন্য ব্যবসা রিলেটেড পেইজ ওপেন করব আমি আমি বলে নিয়েছিলাম।

ফেসবুক পেজ ওপেন করার জন্য প্রথমেই ক্যাটাগরি সিলেক্ট করব Business or Brand.ক্যাটাগরি সিলেক্ট করার পর বিজনেস অর ব্র্যান্ড এন্ড নিচে একটি বাটন আছে Get started। গেট স্টার্ট বাটন এ ক্লিক করব ।

Page Name(আমরা আমাদের প্রতিষ্ঠানের জন্য যে নামটি নির্বাচন করেছি ঠিক সেই নামটি লিখব এবং সঠিকভাবে লিখব )

Category(ফেসবুক পেজ তৈরি করার জন্য বিভিন্ন রকম ক্যাটাগরিতে তৈরি করা যায় যেমন লোকাল ব্যবসা, কোম্পানি ব্র্যান্ড,মূলক পেইজ, ই-কমার্স,ওয়েব সার্ভিস সার্ভিস,ইত্যাদি ইত্যাদি হতে পারে এই অংশে আমাদের ব্যবসার ধরন অনুসারে উল্লেখ করব )

Continue(তারপর কন্টিনিউয় বাটনে ক্লিক করব )

Address (অ্যাড্রেস অংশে আমাদের অ্যাড্রেস দিব অর্থাৎ আমরা যে স্থান থেকে ব্যবসা পরিচালনা করতেছি করবো সেই পূর্ণ এডড্রেস দিবো রেস দেওয়ার সুবিধা হচ্ছে যখন কোন ক্রেতা আপনার পেইজে আসবে তখন সে আশ্বস্ত হবে যে ওরা সৎভাবে ব্যবসা করার জন্য ওদের পূর্ণাঙ্গ ঠিকানা ব্যবহার করছে এখানে আপনার প্রতি একটা ভালো ধারণা তৈরি হবে অর্থাৎ আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ) 

City,State(কুল উপজেলার থানার আন্ডারে ব্যবসা করতেছেন সেই এরিয়েটা লিখবেন )

Zip code(আপনার এরিয়া জিপ কোড দিবেন আপনি যে এরিয়াতে থাকেন সেই এরিয়ার জিপ কোড অনলাইনে সার্চ দিবেন পেয়ে যাবেন )

Continue (কন্টিনুয়ে বাটনে ক্লিক করবেন )

Add a Profile Photo কন্টিনিউ বাটন ক্লিক করার পর এখন যে ইন্টারফেসটি এসেছে সেটি হচ্ছে অ্যাড এ প্রফাইল পিকচার। যদি পেইজ ওপেন করার পূর্বে প্রোফাইল পিকচার ডিজাইন করে থাকেন তাহলে আপলোড অ্যা প্রফাইল পিকচার বাটনে ক্লিক করে পিকচার সেট করে নিতে পারেন অথবা স্কিপ বাটনে ক্লিক করে স্কিপ করে যেতে পারেন পরবর্তী সময়ে সেট করে নিতে পারবেন।

Add a Cover Photo.

প্রোফাইল পিকচার যেভাবে এড করেছিলেন ঠিক সেভাবে কভার অ্যাড করবেন। অন্যথায় স্কিপ করেও যেতে পারবেন পরবর্তীতে সেট করে নিতে পারেন। 

Setting

হু মোটামুটি ভাবে একটি পেইজ এর কাঠামো তৈরি হয়ে গিয়েছে।আমাদের দৃষ্টিতে পেইজ এখন দৃশ্যমান কিন্তু সম্পূর্ণ রকম ফাঁকা। এখন আমরা যদি চাই যে এভাবে পেজ পাবলিস্ট করবো না সবগুলো অপশন কমপ্লিট করে তারপর পাবলিস্ট করবো তাও করা যাবে সেজন্য আমাকে সেটিং এ যেয়ে ভিজিবিলিটি পরিবর্তন করে দিতে হবে এক্ষেত্রে আন পাবলিস্ট অপশনে ক্লিক করতে হবে। যখন আমার সবগুলো অপশন সম্পন্ন করে নিব তারপর আমরা ভিজিবিলিটি পাবলিস্ট দিয়ে দিব। পেইজ আনপাবলিস্ট থাকলেও যে পেইজ ক্রিয়েট করেছে অর্থাৎ ক্রিয়েটর এডমিন সে সব কিছু সেটিং পরিবর্তন করতে পারবে। 

Cover Photo এখন আমরা কাভার ফটো প্রথমে আপলোড করব।একটি ব্যবসায়িক পেজ এর জন্য কাভার ফটো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য আমাদের সবার উচিত একটি তথ্যবহুল কাভার ফটো ডিজাইন করা। গ্রাহক যখন আমাদের পেইজে আসবে প্রথমে আমাদের কাভার ফটো দেখে যেন ইমপ্রেস হয়।যদি গ্রাহক ইমপ্রেস হয় তাহলে নিচের দিকে স্কল করে দেখবে যে আমাদের পেজ এ কি কি আছে বা কি কি সেল হয়।( পরবর্তীতে কাভার পেইজ নিয়ে বিস্তারিত একটি পোস্ট দেওয়ার ইচ্ছা আছে)


Profile Picture কভারভপিকচার আপলোড করার পরে আমরা প্রোফাইল পিকচার আপলোড করব।আমরা যদি আমাদের প্রতিষ্ঠান নামে কোন লোগো করিয়ে থাকি পেইজ ওপেন করার পূর্বে তাহলে আমরা আমাদের পেইজে লোগো আপলোড করব । অন্যথায় আমরা যে ধরনের প্রোডাক্ট নিয়ে কাজ করব তার মধ্য থেকে যে কোন একটি প্রোডাক্ট এর ভালো একটি পিক প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করব। তবে সবার উচিত প্রথমে না হলেও পরবর্তী সময়ে নিজ নিজ প্রতিষ্ঠানের নামে একটি লোগো করিয়ে নেওয়া। লোগো ডিজাইন করার সময় যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ তা বিস্তারিত অন্য একদিন লিখব ইনশাল্লাহ।

No comments

Powered by Blogger.