How to Protect your Computer(কিভাবে কম্পিউটার ভালো রাখবে)


 


কম্পিউটার কিভাবে ভালো রাখবেন ?

আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনি আপনার কম্পিউটারটিকে খুব ভালো ভাবে রাখতে পারবেন।
সবাই চায় তার কম্পিউটার অনেক ভালো থাকুক কোনো সমস্যা ছাড়াই।আর তার জন্যেই প্রয়োজন কিছু বিষয় খেয়াল রাখা।যেগুলা করার মাধ্যমে আমরা আমাদের কম্পিউটার কে রাখতে পারবো আরো ভালো এবং ফ্রেশ।

থাহলে চলুন জেনে নেয়া যাক বিষয়গুলো:

  •  অতিরিক্ত সফটওয়ার ব্যবহার থেকে দূরে থাকুন।

কম্পিউটার ব্যবহার করবেন আর সফটওয়ার ব্যবহার করবেন না? তা কী হয় ? কখনই নয়।
প্রতিটি সফটওয়ার কম্পিউটার কে আরো বেগবান করার জন্যেই ব্যবহার করা হয়ে থাকে।কিন্তু তাই বলে প্রয়োজনিও ব্যবহার করা ঠিক নয়। প্রতিটি কম্পিউটারের মধ্যে থাকা হার্ডওয়ার এবং সফটয়ারের মাধ্যমেই একটি কম্পিউটার আরো নিখুঁত ভাবে কাজ করতে সক্ষ্যম হয়ে কাজ করে থাকে। আমরা প্রায় দেখে থাকি অনেকেই প্রয়োজন ছাড়াই অনেক ফালতু সফটওয়ার ব্যবহার করে থাকেন কম্পিউটারে। যার কারনে কিন্তু কম্পিউটারে বিভিন্ন রকমের সমস্যা তৈরী হতে পারে। তাই যতাসম্ভব আমাদের উচিৎ অপ্রয়োজনিও সফটয়ার ব্যবহার থেকে বিরত থাকা।

  • এন্টি-ভাইরাস ব্যবহার করুন।

আমরা অনেকেই সময়ের কারনে আমাদের প্রিয় কম্পিউটারে একটি ভালো এন্টি-ভাইরাস দিয়ে রাখিনা বা দিলেও আপডেট দেইনা।কিন্তু এটিই একটি কম্পিউটার কে ড্যামেজ করে দেয়ার জন্যে একটি ক্ষতিকর দিক।
যার মাধ্যমে আমাদের কম্পিউটারে বিভিন্ন ধরনের ভাইরাস আক্রমন করে কম্পিউটারের Ram,Hard Disk,Procesor নস্ট করে ফেলে। তাই যতা সম্ভব চেষ্টা করবেন কম্পিউটারে একটি
উন্নত মানের এন্টি-ভাইরাস আপডেট দিয়ে রাখার জন্যে।



  • কমান্ডের মাধ্যমে কম্পিউটার কে ভালো রাখা।


কিছু কিছু কমান্ড ব্যবহারের মাধ্যমে কম্পিউটারের ভিতরে ভাইরাস গুলো ডিলেট করে দেয়া সম্ভব।এগুলা ব্যবহার করাও খুব সহজ। প্রথমে আপনার কম্পিউটার থেকে Start Menu তে যাবেন , সেখানে Run যাবেন , Run এ গিয়ে টাইপ করুন Prefetch/Temp/Recent/%TEMP% এভাবে একটি একটি করে টাইপ করে Ok বাটনে চাপ দিলেই অনেক ফাইল আসবে সেগুলোকে Ctrl+A চেপে সব ডিলেট করে দিবেন। এর মাধ্যমে আমরা আমাদের কম্পিউটারে ব্যবহৃত প্রতিদিনের ভাইরাস ডিলেট করতে সক্ষম হবো।




  • কিভাবে পিসির স্পিড বাড়াবেন।

আমরা সকলেই চাই আমাদের পিসি যেনো অনেক দ্রুত কাজ করে। কেননা কেউ ই এটা কখনোই চায়না যে তার পিসি খুব স্লো কাজ করুক। আর তাই এখন যেনে নেয়া যাক কোন বিষয় গুলো লক্ষ্য রাখলে আমাদের পিসি অনেক দ্রুত কাজ করবে।


  1. পিসি সব সময় পরিষ্কার রাখুন।
  2. কম্পিউটারের প্রতিটি ড্রাইভে মিনিমাম ১৫-২০% খালি রাখুন।
  3. ভালো ব্র্যান্ডের প্রসেসর ব্যবহার করুন। কারন বাজারে স্বল্প মূল্যের অনেক আজে-বাজে প্রসেসর পাওয়া যায়।
  4. কম্পিউটারের সাথে একটি আইপিএস ব্যবহার করুন । এতে বিদ্যুৎ গেলে পিসি অনেক সম্য সাথে সাথে অফ না হলে অনেক ভালো কাজ করে থাকে দ্রুত।
  5. পিসিতে থাকা কনফিগারেশনের সাথে মিল রেখে উইন্ডোজ ব্যবহার করুন। এতে পিসিতে ভালো স্পিড পাওয়া যায়।

এরকম কিছু বিষয় ঠিক রাখলেই আমরা আমাদের পিসি তে ভালো স্পিড পেতে পারি।
  • আপডেট দিতে ভুলে না যাওয়া।

বেশিরভাগ সময় আমরা যেটি করে থাকি তা হলো ; যখনই কোনো কিছু আপডেট দেয়ার জন্যে নোটিফিকেশন আসে আমরা সাথে সাথেই "Remind Me Later" করে রেখে দেই। এটি হচ্ছে অনেক বড় একটি ভুল। এর ই কারনে আমরা অনেক সময় অনেক বড় ধরনের সমস্যা পড়ি আমাদের সখের কম্পিউটার নিয়ে। তাই যখনই কোনো কিছু আপডেট দিতে হবে আমাদের উচিৎ সাথে সাথে আপডেট দিয়ে দেয়া। করে কম্পিউটার অনেকদিন পর্যন্ত অনেক ভালো এবং দ্রুত কাজ করে থাকে।

  • উইন্ডোজ আপডেট দেয়াটা জরুরী। 

আমরা ভালোভাবেই জানি কম্পিউটারে উইন্ডোজ কতটা জরুরী। উইন্ডোজ আপডেট ছাড়া একটা কম্পিউটার পুরোপুরি অচল। তাই বিশেষ ভাবে এই বিষয় টি আমাদের লক্ষ রাখতে হবে যে আমরা আমাদে কম্পিউটারে ঠিক মত উইন্ডোজ দিচ্ছি কিনা। 

এছাড়াও অনেক ধরনের অনেক উপায়ে আপনি চাইলেই আপনার কম্পিউটার কে ভালো রাখতে পারেন। তবে এগুলাই হচ্ছে একটি কম্পিউটার ভালো রাখার জন্যে সবচেয়ে সহজ এবং কার্যকারী উপায়।



No comments

Powered by Blogger.