Keep Secured Your Facebook Account 2019

কিভাবে ফেইসবুক একাউন্ট নিরাপদ রাখবেন ?



বর্তমান সময়ে একটি ফেইসবুক একাউন্ট সবার ই আছে। ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে প্রতি মাসের একটিব ব্যবহারকারী ২.৪৫ বিলিওন। যা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। যদিও সাম্প্রতিক সময়ে ফেইসবুকের ব্যাপারে বিভিন্ন অভিযোগের কারনেই কিছু সময় ফেইসবুক কতৃপক্ষকে বিভিন্ন সময়ে বিভিন্ন জবাবদিহিতার মুখে পড়তে হয়েছিলো। সময়ের সাথে সাথে ফেইসবুক তাদের ভুল গুলো ঠিক করে আবারো মানুষের মাঝে জনপ্রিয় একটি সোসিয়াল ওয়েব সাইট হিসেবে জায়গা করে নিয়েছে।


যদিও ফেইসবুক একটি সামাজিক মাধ্যম তাই এটি ব্যাপারে সচেতন্তা আমাদের অত্যন্ত জরুরী।আমরা যদি লক্ষ্য করি যে আমাদের দেশেই এই ফেইসবুক মাধ্যম ব্যবহার করেই নানান সময়ে নানান ধরনের গুজব রটিয়ে দেশের সাধারন মানুষ কে বিভিন্ন মহল বিভিন্ন ধরনের সমস্যার মত জটিলতায় ফেলেছিলো।


যা যেকোনো দেশের জন্যে অভিশাপ সরূপ। এছাড়াও আমাদের দেশে অনেক সময় অনেক বড় বড় সেলিব্রেটিরা ফেইসবুক নিরাপত্তার অবহেলায় সমস্যায় পড়ে থাকেন। তাই আজকে আমরা দেখাবো কিভাবে একটি ফেইসবুক একাউন্ট এ সর্বোচ্চ সিকিউরিটি দিয়ে রাখতে পারবেন। যার মাধ্যমে আপনার একাউন্টটি নিরাপদ রাখতে পারবেন বিভিন্ন ধরনের হ্যাকার থেকে।

যেকোনো একাউন্ট নিরাপত্তা না থাকলে যেকোনো সময় তা হ্যাকারের কবলে পড়ে হ্যাক হয়ে যেতে পারে এবং সেই তালিকায় বেশিরভার সময় থাকেন আমাদের দেশের বড় বড় সেলিব্রেটি তারকারা। যাদের একাউন্ট বিগত দিনে আমরা দেখতে পেয়েছি হ্যাকার রা হ্যাক করে নিয়েছিলো। তাই একটি একাউন্টে নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রয়োজন।

চলুন দেখা যাক কিভাবে ফেইসবুক একাউন্টে সিকিউরিটি দিয়ে রাখবেন ;


  • Login Approval ON :



ফেইসবুক লগিন এপ্রোভাল একটি শক্তিশালী সিকিউরিটি যা আমরা এখন দেখাবো কিভাবে আপনার একাউন্টে যুক্ত করে রাখবেন। প্রথমেই যাবেন আপনার একাউন্ট এর একদম নিচে

>↱ Setting & Privacy 
>↱ Security and Login
>↱ TWO-FACTOR AUTHENTICATION
>↱ Use two-factor authentication



Use two-factor authentication টি অন করে দিন। এই অপশনে গেলে একটি ভেরিফিকেশন কোড দিতে বলবে সেই কোড টি বসিয়েই ভেরিফাই করে রেখে দিন। এর মাধম্যে কেউ যদি আপনার ফেইসবুকের পাওয়ার্ড পেয়ে যাও তবুও আপনার একাউন্ট এ লগিন দিতে পারবেনা। লগিন দিতে গেলে আপনার নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে যেটি আপনি না দিলে কেউ লগিন দিতে পারবেনা।

Trusted Contact :


ট্রাস্ট কন্টাক্ট এই সিকিউরিটিটি খুব ই গুরুত্বপূর্ন একটি সিকিউরিটি যা যেকোনো একাউন্ট কে শতভাগ নিয়াপদ রাখার জন্যে সব চেয়ে বেশি ভূমিকা পালন করে থাকে। এখন আমরা দেখবো কিভাবে আপনার একাউন্টে ট্রাস্ট কন্টাক্ট এড করবেন।



আগের মতই ,
>↱ Setting & Privacy 
>↱ Setting Up Extra Security
>↱ Choose 3 to 5 friends to contact if you get locked out

এখানে গেলে কিছু ফ্রেন্ডস (সর্বোচ্চ ৫ জন ) যুক্ত করতে বলা হবে। আপনি চাইলে ৩-৫ জন কাছের বন্ধু কে এখান থেকে এড করে রাখতে পারেন। এতে করে একাউন্ট এ কেউ ঢুকতে পারবেনা তাদের অনুমতি ছাড়া। এছাড়াও আপনার একাউন্ট কোনো সমস্যা হলে তাদের সহযোগিতা নিয়ে একাউন্টটি ফিরিয়ে আনতে পারবেন।

এই সিকিউরিটি গুলো আপনার একাউন্ট এ আজই দিয়ে রাখুন আশা করি একাউন্ট নিরাপদ থাকবে।

No comments

Powered by Blogger.