8 Tips for Your good Health

স্বাস্থ্যই সুখের মূল

জীবনে নিজের শরীর সুস্থ না থাকলে কোনো সুখই কাম্য নয়। বেচে থাকার জন্যে প্রয়োজন সুস্থ সবল রাখা নিজেকে। আর আমাদের কিছু ভুলের কারনেই আমরা নিজেদের সুস্থ রাখতে ব্যর্থ হই।




 আজ এরকম কয়েকটি বিষয় শেয়ার করবো যেগুলো মেনে চললে সুস্থ থাকার নিশ্চয়তা অনেকটাই বৃদ্ধি পাবে। অনেক সময় আমাদের ছোট ছোট ভুলের কারনেই আমরা বিভিন্ন সময় বিভিন্ন রকমের বড় অসুস্থতায় আক্রান্ত হয়ে থাকি যার জন্যে আমাদের প্রয়োজন হয় বড় ধরনের ট্রিটমেন্ট। কিন্তু আমরা চাইলেই নিজেরা কিছু বিষয় একটু লক্ষ্য রেখে চলতে পারলেই এসব সমস্যা থেকে অনেকাংশে রক্ষা পেতে পেরে পারি। তাই আজ এরকম কয়েকটি বিষয় শেয়ার করবো যেগুলো আমাদের দৈনদিন জীবনে ঠিক রেখে চলতে পারলেই আমরা থাকবো সুস্থ।
হবে সুন্দর একটি জীবন।

কীভাবে সুস্থ থাকা যাবে?


সুস্থ থাকাটাই বর্তমান এই বিশ্বে সব চেয়ে বড় চ্যালেঞ্জ। আজকাল যেনো সুস্থ থাকাটাই কঠিন হয়ে দাড়িয়েছে। চারিদিকে এত এত বায়ু দুষন,পানি দূষণ, পরিবেশ দূষণ যা আমাদের কে সচল অবস্থায় অসুস্থ করে অসচ্ছল করে দিচ্ছে। ভালো ভাবে নিশ্বাস জন্যে যে টুকু শ্বাসপ্রশ্বাসের প্রয়োজন তাই ই যেনো নিতে হচ্ছে গাড়ীর কালো ধোয়া,কল-কারখানার কালো ধোয়া থেকে। তাই বিভিন্ন ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছু বিষয় সকলকে দেয়া হয়ে থাকে যা একটু লক্ষ্য রাখতে পারলেই সুস্থ থাকা সম্ভব। দেখে নেয়া যাক ।



  •  ধুমপান থেকে দূরে থাকুন।


Smoking Injurius to Health. ধুমপান মূত্যু ঘটায়। জীবনে ভালো থাকার জন্যে এটি একটি গূরুত্বপূর্ন বিষয়। ধুমপানে আসক্ত মানুষের বিভিন্ন ধরনের রোগ হতে পারে শ্বাসকষ্ট থেকে ক্যান্সার পর্যন্ত। তাই জীবনে সুস্থ থাকার জন্যে প্রতমত প্রয়োজন ধুমপান বর্জ করা। এতে নিজে এবং পরিবারের সবাইকে অনেক ধরনের রোগ থেকে মুক্ত রাখা সম্ভব। ধুমপানের ধোয়া বাচ্চাদের জন্যে অনেক ক্ষতিকর। তাই আজ থেকেই No Smoking.



  •  বাইরের খাবার ত্যাগ করুন এড়িয়ে চলুন।


আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যে বাইরের খাবার খেতে খেতে এখন আর ঘরের খাবারে কোনো রুচিই খোজে পাননা। কিন্তু আমাদের অজান্তেই এই বাইরের খাবার আমাদের জন্যে কাল হয়ে দাঁড়ায় যা আমরা আন্দাজ ও করতে পারিনা। বাইরের খাবারে থাকে প্রচুর পরিমানে তেল জাতীয় উপাদান খাবারেরর মধ্যে যা আমাদের কাছে অনেক পছন্দের এবং সুস্বাদু হলেও তা আমাদের স্বাস্থ্যের জন্যে খুবই ক্ষতিক্ষর। এছাড়াও হোটেল/রেস্টুরেন্টের খাবারে অনেক অস্বাস্থকর পরিবেশে খাবার তৈরী করা হয় যা আমাদের জন্যে ক্ষতিকর । তাই বাইরের খাবার বর্জন করা একান্ত জরুরী।



  • হাটাহাটি করুন বেশিবেশি।


সুস্থ থাকার জন্যে বেশিবেশি পরিমানে হাঁটাহাঁটি করুন। বেশি বেশি হাটার মাধ্যমে অনেক রোগ থেকে ভালো থাকা যায়। বেশিরভাগ ডাক্তার বলে থাকেন বেশই বেশি হাটাহাটি করার জন্যে। এতে মানুষের বিভিন্ন রোগ থেকে বাচা যায় ডায়েবেটিক,ওজন ঠিক থাকা, উচ্চ রক্তচাপ নিয়ত্রন থাকে। প্রতিদিন সকালে মিনিমাম ৩০-৪০ মিনিট হাটা প্রয়োজন। এছাড়া হাটাহাটির পাশাপাশি নিয়মিত শারীরিক ব্যায়াম অত্যন্ত জরুরী। প্রতি মানুষের রক্তচাপ একটি যুকিপূর্ন বিষয় । এছাড়াও ওজন নিয়ন্ত্রিত থাকলে বিভিন্ন রোগ থেকে বাচা সম্ভব হয়ে থাকে।




  • বেশিবেশি পানি পান করুন।


আমরা জানি আমাদের দেহে রয়েছে প্রচুর পরিমানে পানি যা আমাদের শরীর কে আরো সতেজ রাখে ভালো রাখে। কিন্তু আমি এটি জেনেও আমরা ভালোভাবে পানি পান করতে চাইনা । পানির অপর নাম জীবন । পানি আমাদের দেহের অনেক ধরনের রোগ থেকে আমাদের ভালো রাখে বিশেষ করে বদ হজম,গ্যাস্ট্রিক এছাড়াও অনেক সমস্যা থেকে ভালো রাখে। তাই পর্যাপ্ত পরিমানে পানি করতে হবে।




  •  মোবাইল ব্যবহারে সতর্কতা।

আমরা অনেকেই জানি মোবাইল ব্যবহার করা অনেকটাই ক্ষতিক্ষর। কিন্তু তবুও আমরা মোবাইল ব্যবহারে পিছপা হইনা। মোবাইল ব্যবহার  ক্ষতিকর নয়, কিন্তু তাই বলে অতিরিক্ত ব্যবহার ঠিক নয়। তাই প্রয়োজনের বেশি মোবাইল ব্যহার থেকে দূরে থাকুন। 




  • ঘুমের সঠিক নিয়ম ।


এটি আমাদের স্বাস্থ্যের জন্যে মূলমূন্ত্র, কিন্তু আমরা এই কাজটি করতেই সব থেকে বেশি ভুল করে থাকি। অনেকেই রাত জেগে মোবাইল টিপতে টিপতে ভোর করে ফেলেন। ভোর বেলা ঘুমাতে যান এবং দুপুরের পর ঘুম থেকে উঠেন। কাজটি মোটেও ঠিক নয়। আমাদের প্রত্যেকের ই উচিৎ ঠিক মত ঘুমানো কারন ঘুম ঠিক মত না হলে কিছুই ঠিক মত হবেনা। ঘুম দেহের খাদ্য ।



  •  যে খাবার বর্জন করবেন ।



খাবারের মাধ্যমেই আমাদের অনেক রোগ বেড়ে উঠে আমাদের অজান্তেই। খাবারের মাধ্যমে রোগের সংক্রামক সৃষ্টি হয়। তাই কিছু কিছু খাবারের ব্যাপারে আমাদের সচেষ্ট থাকতে হবে। যে খাবার গুলো আমাদের স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। যেমন , ভাজাপোড়া, তেল জাতীয় খাবার, এগুলো বর্জন ক্রতে হবে ।


  •  যেই খাবার বেশি পরিমানে খেতে হবে ।


শাকসবজি বেশি বেশি খেতে হবে । এতে রয়েছে ক্যালরী এবং প্রোটিন। এছাড়াও বিভিন্ন ফল মূল বেশি বেশি খেতে হবে । মানুষের দেহের জন্যে প্রতিদিন প্রয়োজন ১১৫ গ্রাম ফলমূল । 



সুস্থতাই আসল মূল । তাই সুস্থ থাকার জন্যে যা প্রয়োজন তা বলা হলো । এই বিষয় গুলো বিভিন্ন ডাক্তারের পরামর্শ অনুযায়ী লিখা হয়েছে । তাই এই বিষয় গুলো মেনে চলুন সুস্থ থাকুন। 

No comments

Powered by Blogger.