How to Stay Happy Life

জীবনে সুখি কে না হতে চায়।


 সুখ যেনো এখন সোনার হরিণ। সুখের জন্যে মানুষের কত পরিশ্রম কত চেষ্টা এবং সাধনা। তবুও সুখের সন্ধান করার জন্যে মানুষ পাড়ি জমাচ্ছে নতুন দীঘন্তের। সুখের জন্যেই মানুষের কত ত্যাগ তিতিক্ষা।



ভালো থাকা এবং সুখি থাকার মধ্যে বেশ কিছু পার্থক্য থাকে। আমরা অনেকেই ভেবে থাকি সুখ এবং ভালো থাকা দুটোই এক বিষয় । কিন্তু বস্তুত এটা একদম ই ভুল কথা বা চিন্তা। ভালো থাকা সুখের চেয়েও বেশি কঠিন । চাইলেই হয়ত কিছু বিষয় ঠিক মত করতে পারলে হয়ত সুখে থাকা যায় কিন্তু ভালো থাকা যায়না।




সুখে থাকার জন্যে কিছু বিষয় মেনে চলতে পারলেও ভালো থাকার জন্যে কোনো নির্দিষ্ট নিয়ম নেই বা কোনো উপায় নেই। ভালো থাকাটা একান্তই মনের ব্যাপার নিজের ইচ্ছার ব্যাপার।



সুখে থাকার জন্যে কিছু বিষয় আজ শেয়ার করবো। আশা করি এই বিষয় গুলো মেনে এবং ঠিক ভাবে চলতে পারলে, 'জীবন অনেকটাই পরিবর্তন হবে এবং সুখি হতে পারবেন।'



সুখ জিনিসটা সকলেই চায়, কিন্তু সুখটাকে অররজন করতে চায়না।আমাদের ভুলে গেলে হবেনা, 'সুখ পাওয়া কিংবা সুখি হওয়া আসোলে অর্জনের ব্যাপার।' অর্জন না করে চিরচারিতভাবে সুখি হওয়া ভুল।



যে বিষয় গুলো লক্ষ্য এবং মেনে চলতে পারলে জীবনে সুখি অতে পারবেন - :



  •  দুশ্চিন্তা করা ত্যাগ করুন ।


আমাদের অনেকের মধ্যেই এই সমস্যাটি একটি বড় ধরনের সমস্যা। আমরা অনেকেই কারনে অকারনে দুশ্চিন্তায় মগ্ন থাকি
নিমজ্জিত থাকি । জীবনে অসুখি থাকার এটিই হচ্ছে অন্যতম একটি কারন যার কারনেই আমরা অসুখি থাকি জীবনে। আমরা নিজেরাও জানিনা এই দুশ্চিন্তা আসোলে আমাদের কতটা অসুখি করে রাখে।তাই ভালো এবং সুখি থাকার জন্যে প্রথম দুশ্চিন্তা করা বাদ দিতে হবে।




  • অন্যের ব্যাপারে নাক গলানো বাদ দিন।


অসুখি থাকার আরেকটি কারন হচ্ছে এই অন্যের ব্যাপারে নাক গলানোর ব্যাপারটি। প্রায় সময় ই আমাদের ভুলের কারনেই আমরা নানা রকমের সমস্যা জর্জরিত হই। নিজেরাই পেরেশানির মধ্যে পড়ে থাকি শুধু নিজেদের ভুলে কারনেই। আমাদের মধ্যেই অনেকেই আছে যারা চাইতে না চাইতেই অন্যের ব্যাপারে কথা বলেন এবং এসব থেকেই পরবর্তিতে সমস্যায় পড়ে জীবন কে অসুখি মানুষের কাতারে নিয়া আসেন। তাই ভালো থাকার জন্যে হলেও এই অন্যের ব্যাপারে নাক গলানো বিষয়টি বাদ দিতে হবে। থাহলে মানসিক এবং শারীরিক ভাবে সুখি থাকা সম্ভব হবে।




  •  নিয়মিত হাটাটি করুন।


হাটাহাটি করলে নিজের স্বাস্থ্য ভালো থাকে। স্বাস্থ্যই যেহেতু সুখের মূল সেহেতু স্বাস্থ্য ঠিক রাখার মধ্যেও রয়েছে সুখি হওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত। বেশিবেশি হাটুন মন এবং স্বাস্থ্য ঠিক থাকবে।





  •  নিয়মিত চেকআপ করুন।


সুস্থ থাকলেই কেবল আমরা সুখে থাকতে পারবো। সুস্থতা মহা স্রষ্টার অশেষ নেয়ামত। সুখে থাকতে হলে আগে সুস্থ থাকতে হবে । আর তাই সুস্থ থাকার জন্যে নিয়মিত চেক আপ করে নেয়াটা জরুরী। রোগ আমাদের সুস্থতা এবং সুখ দুটোকেই শেষ করে ফেয়। তাই নিয়মিত চেক আপ করে নেয়াটাও এক ধরনের সুখ।





  • পরিমিত খাবার গ্রহন করুন।


খাবারের ব্যাপারে আমাদের সর্বদাই অসচেতনতা থেকেই থাকে। খাবারের সময় যেনো আমরা ভুলে যাই এই খাবার ই শেষ খাবার যেনো না হয়। খাবার গ্রহনে অনেকের অসচেতনতার কারনেই বিভিন্ন রোগ দেখা যায় যার কারনে আমাদের পরিমিত সুখটা আর সুখ থাকেনা। তাই নিয়ম মেনে খাবার খেতে হবে। ভাজা,পোড়া খাবার ত্যাগ করতে হবে।



এছাড়াও অনেক ধরনের বিষয় মেনে চলার মাধ্যমেই কেবল আমরা সুখের দেখা পেতে পারি। আসোলে সুখ স্রষ্টার দেয়া একটি নেয়ামত। তাই কিছু বিষয় নিজেরা মেইন্টেইন করতে পারলে আমাদের সুখের ভাগটা কে কেবল ই আমরা একটি সুষ্ট রাখতে পারি।

No comments

Powered by Blogger.