How to Use Adobe Photoshop 7 Tools

Adobe Photoshop হচ্ছে ছবিকে এডিট করার জন্যে সবচেয়ে আধুনিক একটি সফটওয়ার।যার মাধ্যমে সহজেই যেকোনো একটি ছবিকে খুবই সুন্দর ভাবে এডিট করা যায়।


আজ আমরা তাই Adobe Photoshop 7 Version এর কিছু Tools এর কাজের  ব্যাপারে জানার চেষ্টা করবো। এছাড়াও আমরা দেখবো কিভাবে সেই Tools গুলো ব্যবহার করে একটি ছবিকে কাজ করা যায়।

Elliptical Marquee Tool : এই Tool টির কাজ হচ্ছে যেকোনো ছবির মধ্যে একটি বৃত্ত,বা চার কোনা তৈরী করা।

এই টুলের সাহায্যে ছবিতে যেকোনো ধরনের বৃত্ত,চারকোনা তৈরি করে কাজ করা যায়। যেমন বাংলাদেশের পতাকা তৈরি করার জন্যে মাঝখানের লাল বৃত্তটি এই টুলের মাধ্যমে দেয়া যেতে পারে। তাই এটি খুব ই গুরূত্বপূর্ন টুল।


Move Tool : এই টুলটির নাম হচ্ছে মুভ টুল বা সরানো।


প্রায় সব কাজেই এই টুলটির ব্যবহার প্রয়োজন হয়ে থাকে। কোনো নির্দিষ্ট ছবি কাজ করার পর সেই ছবি বা লেখার আকার ছোট বড় করার জন্যে এই টুলটি কাজে লাগে।


Lasso Tool : Lasso Tool এটি দরকারি টুল।


 যার মাধ্যমে যেকোনো ছবি থেকে কোনো কিছু নির্দিষ্ট করে কেটে আলাদা করে নেয়া যায়।এভাবেই এই টুলটি দিয়ে কোনো কিছু পৃথক করে নেয়া সম্ভব হয়।

Magic Wand Tool : ম্যাজিগ টুল বা জাদুর টুলটির কাজ অনেকটা জাদুর মতই।

 কোনো নির্দিষ্ট জায়গাকে একত্রে সিলেক্ট করে খুব সুন্দর ভাবে জায়গাটার চিত্র পালটে ফেলা যায়। নির্দিষ্ট জায়গায় বিভিন্ন কালার দেয়া যায়।

Crop Tool : এই টুলটির ব্যাপারে হয়ত আমার বেশি কিছু বলার দরকার নেই।

টুলটির কাজ সম্পর্কে সকলেই অবহৃত আছেন। এটির মাধ্যমে মূলত্ কোনো ছবির একাং রাখাই বুঝা যায়। যেমন আমরা দুজন মানুষের একটি ছবি নিলাম সেখান থেকে একজন কে শুধু রাখতে চাই। সেক্ষেত্রে এই টুলটি দিয়ে নির্দিষ্ট ব্যক্তিকে সিলেক্ট করেই ইন্টার দিলেই হয়ে যাবে।

এই টুল গুলোর কাজ মূলত বেশিরভাগ সময়েই ফটোশপে ব্যবহার হয়ে থাকে।বাকি টুলস গুলো ব্যপারে পরবর্তিতে আরেকটি পোস্ট করা হবে। ধন্যবাদ ।

No comments

Powered by Blogger.