মোবাইল ইন্টারনেটের গতিতে আরো পিছিয়েছে বাংলাদেশ।(Bangladesh Internet Speed Down)



বিশ্বের অন্যান্য দেশে যখন 5g ছড়িয়ে ছিটিয়ে পড়েছে সেখানে বাংলাদেশের অবস্থান দিনের পর দিন আরো পিছিয়ে যাচ্ছে। ইন্টারনেট গতিতে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম।

Speedtest Global Index

Internet Checking একটি ওয়েবসাইট Speedtest Global Index এর সর্বশেষ বিবরণী তে এই তথ্য মিলে। সবার শীর্ষ স্থানে থাকা দেশটি হচ্ছে সাউথ কোরিয়া এবং সর্বশেষ দেশ হচ্ছে আফগানিস্তান।



দেশের সকল অপারেটর বিভিন্ন আকর্ষণীয় টিভি এড প্রচারের মাধ্যমে নিজেদের ইন্টারনেট সেবার মান উচ্চতম দেখালেও সত্যিকার অর্থে তা সঠিক রূপ নেই। দেশের ইন্টারনেট গতির এই পিছিয়ে যাওয়া নিয়ে শুধু অপারেটর কে দোষী করতে নারাজ। মোবাইল অপারেটর দের সংঘটক MTop বলছে, 'মোবাইল ইন্টারনেটের এই গতির দায় এককভাবে শুধু মোবাইল অপারেটর কে করা যাবেনা। মোবাইল অপারেটরদের রমেটেরিয়াল এর দাম বৃদ্ধির কারনে তারা এটা কিনতে পারেনা। যার কারনে ইন্টারনেট সেবা দিতে তারা সক্ষম হয়না।' গত দুবছরে কোনো টাওয়ার বসানো হয়নি। তার জন্যে নেটওয়ার্ক এক্সপানশন হয়নি। বাংলাদেশ BTRC এর তথ্য মতে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১কোটির বেশি। যার মধ্যে ১০কোটির বেশি মোবাইলের ইন্টারনেট ব্যবহার করেন। ইন্টারনেট সেবা পৌছে দিতে বাংলাদেশ সরকার নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান তথ্য মন্ত্রি।

No comments

Powered by Blogger.