How to start Classifyed Website (কিভাবে সুন্দর একটি ওয়েব সাইট বানাবেন)



একটি সফল ক্লাসিফাইড এডস্ ওয়েবসাইট তৈরি করা মনে হয় একটি সহজ কাজ। আমরা একটি বিষয় নির্বাচন করি, প্লাগইন অথবা পিএইচপি স্ক্রিপ্ট ইনস্টল করি, এবং টাকা আসতে থাকে।দূর্ভাগ্যবশতঃ আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন, এটি ভাল চলছে এবং এটি আপনাকে দীর্ঘমেয়াদে আয়ের যোগান দিবে বিষয়টি তা নয়।


এখানে আমি আপনাকে দেখাতে চাই, ধাপে ধাপে কিভাবে একটি পরিকল্পিত ওয়েবসাইট তৈরি করা যায় যা ব্যবহারকারীদের কাছে মূল্যবান মনে হবে, আপনি আপনার টার্গেট কাস্টমার পাবেন এবং আয় করতে পারবেন।

♦প্রথম ধাপঃ আগে ব্যবহৃত হয়নি এমন একটি যথার্থ স্থান(niche) খুঁজে বের করুন।

এটি প্রশ্নাতীত অতি গুরুত্বপূর্ণ একটি ধাপ কিন্তু সাধারণত উপেক্ষা করা হয়। ফলশ্রুতিতে আগে পরে এ ধরনের ক্লাসিফাইড এডস্ ওয়েবসাইট গুলো ব্যর্থ হয়ে পড়ে।

আপনার এমন একটি নিশ (Niche) নির্বাচন করা উচিৎ যা আগে ব্যবহৃত হয় নি কিন্তু প্রতি মাসে প্রচুর সার্চ করা হয়। আপনি কি মনে করেন এই বিশাল সব জেনারেল সাইট গুলো র ক্রম বের করার সুযোগ আপনার আছে। মনে রাখবেন, সব niche গুলোর ডিরেক্টরি তৈরি করা সময় অপচয় বৈ আর কিছুই নয়।
যা হোক, আপনি যদি একটি নির্দিষ্ট niche র দিকে ফোকাস করেন তবে তা এই বিশাল ভান্ডার থেকে বের করে আনা সম্ভব। উদাহরণ স্বরুপ আপনি একটি ক্লাসিফাইড এডস্ ওয়েবসাইট একটি শহরের জন্য তৈরী করবেন।

এমনও হতে পারে যে আপনার মার্কেট অন্য একটি ওয়েবসাইট এর মাধ্যমে ইতিমধ্যে নিয়ন্ত্রিত আছে। এক্ষেত্রে আপনি লোকেশন এবং কি ওয়ার্ড এর সম্মিলনে একটি প্রচেষ্টা চালাতে পারেন যা অপেক্ষাকৃত কম প্রতিযোগিতাপূর্ণ।

দ্বিতীয় ধাপঃ আপনার থিম, প্লাগইন অথবা স্ক্রিপ্ট ইনস্টল করুন

আপনার এখন একটি niche আছে। পরের ধাপটি হচ্ছে পছন্দমত থিম, প্লাগিন অথবা স্ক্রিপ্ট ইনস্টল করা। ব্যক্তিগতভাবে আমি আপনাকে ক্লাসিফাইড ওয়ার্ডপ্রেস থিম থেকে থিম ব্যবহার করার পরামর্শ দিই কারণ প্রয়োজনীয় সবকিছু ই আপনি সেখানে পাবেন। বেশির ভাগ ক্ষেত্রেই অন্য কোন প্লাগইন ব্যবহারের দরকার পড়ে না।

আপনি যদি প্রিমিয়াম সেবা নেন তবে সেখানে রয়েছে বিস্তারিত বর্ণনা, টিউটোরিয়াল এবং অন্যান্য প্রয়োজনীয় বিষয় যা আপনার কাজকে সহজ করে দিবে।আপনি কোন বিষয়ে আটকে গেলে তাদের কাছে সাহায্য ও চাইতে পারবেন।

এজন্য ই ফ্রি ব্যবহার অপেক্ষা প্রিমিয়াম সেবা নেয়া উত্তম।

প্রতিটি থিম,প্লাগিন এবং স্ক্রিপ্ট এখানে সুন্দর ভাবে বিন্যস্ত আছে। এগুলো পর্যবেক্ষণ করে আপনার ওয়েবসাইট মনমত সাজান। বিভিন্ন ধরনের কার্যক্রম অন অথবা অফ করুন। যখন আপনি অনুভব করবেন সাইটটি আপনার মনমত তৈরী হয়েছে এবং কাজ করছে তখন আপনি এতে বিভিন্ন পরীক্ষা - নিরীক্ষা চালান। যেমন : এডস্ দিন, পে পাল পেমেন্ট বিষয়টি দেখুন, ফিচার এডস্ কার্যক্রম চেক করুন ইত্যাদি।
এক্ষেত্রে কিছু বিষয় মনে রাখতে হবে।

* বিশ্বাসযোগ্য হোস্টিং পাওয়া দুস্কর। একটি দ্রুত লোডিং সাইট তৈরী করা অতীব গুরুত্বপূর্ণ যা SEO র জন্য আবশ্যক এবং ব্যবহারকারীদের উত্তম অভিজ্ঞতা যোগান দিবে।
* ওয়ার্ডপ্রেস SEO ইনস্টল করে নিন। এতে আপনি আপনার ওয়েবসাইট সার্চ ইন্জিন এবং সামাজিক নেটওয়ার্ক এর জন্য অপটিমাইজ করতে পারবেন।
* আপনার ওয়েবসাইট অন্যদের চেয়ে ব্যতিক্রম করার জন্য প্রচুর সময় নিয়ে পরীক্ষা - নিরীক্ষা চালান। কিন্তু ওয়েবসাইটের নকশা এবং বিন্যাস সহজ এবং ব্যবহার বান্ধব রাখুন।
* প্রাথমিক ভাবে ফ্রি বিজ্ঞাপন প্রদানের অফার রাখুন যা আপনাকে কন্টেন্ট পেতে সাহায্য করবে।


♦তৃতীয় ধাপঃ আপনার ওয়েবসাইট টি পরিপূর্ণ করুন

ওয়েবসাইট রেডি হয়ে গেল। এবার কিছু কন্টেন্ট দিয়ে এটি পূর্ণ করা উচিৎ। আপনি ডব্লিউ পি থিম ব্যবহার করতে পারেন যা সহজ। আপনার niche র সাথে সম্পর্কিত আর্টিকেল দিয়ে ব্লগ অংশ পূর্ণ করুন এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।
পরিবারের সদস্য এবং বন্ধুদের বিজ্ঞাপন দেয়ার জন্য আহ্বান করুন। আপনি নিজের বিজ্ঞাপন ও ব্যবহার করতে পারেন।
♦চতুর্থ ধাপঃ ট্রাফিক সংগ্রহ করুন

টার্গেট ট্রাফিক ব্যতীত আপনার ওয়েবসাইট মূল্যহীন। আপনার ওয়েবসাইট যত বেশি সম্ভব স্থানে প্রমোট করুন। ব্যাক লিংক এবং প্রকাশ পাওয়ার বিষয়টি অনুসরণ করুন।

♦পঞ্চম ধাপঃ আপনার ওয়েবসাইট মোনিটাইজ করুন

যখন আপনার ওয়েবসাইটে ভিজিটর এবং সদস্য থাকবে তখন আপনি এ থেকে অর্থ আয় শুরু করতে পারবেন।

উল্লেখিত বিষয়গুলো মনে হচ্ছে সহজ। কিন্তু একটি ক্লাসিফাইড ওয়েবসাইট তৈরির জন্য আপনার সময় এমনকি কিছু অর্থ ও প্রয়োজন। যাই হোক আপনি যদি কাজটি ভাল ভাবে করতে পারেন আপনার একটি স্বনির্দেশিত অনলাইন ব্যবসা চালু হয়ে যাবে যাতে আপনার সুস্থিত আয়ের পথ তৈরী হবে। এমনকি আপনি যতবার চান ততবার এ ধরনের ব্যবসার ভালো প্রতিলিপি ও তৈরী করতে পারেন।




No comments

Powered by Blogger.