Learn About Content SEO ( কন্টেন্ট এসসিও শিখুন)



 Content SEO কি?


কনটেন্টই হচ্ছে একটি ওয়েবসাইটের প্রাণ। কোন ওয়েবসাইট ভালো মানের কনটেন্ট ছাড়া কখনো র‍্যাংকিং পায়না, ভালো মানের কনটেন্ট তৈরি করা আবার কষ্টসাধ্য ব্যাপার। কনটেন্ট এসইও হচ্ছে এমন কনটেন্ট তৈরি করা যা আপনার ওয়েবসাইটের র‍্যাংকিং এ সাহায্য করে। এসইও কনটেন্ট এ থাকবে সেই সকল উপাদান যা সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে আনতে সাহায্য করে। ওয়েবসাইটের কনটেন্টগুলোর লেখা থেকে শুরু করে গঠন সবকিছুই এর অন্তর্ভুক্ত। এক্ষেত্রে তিনটি প্রধান উপাদান হচ্ছে : 

১.কী ওয়ার্ড স্ট্রাটেজি

২.সাইট স্ট্রাকচার ও

৩. কপিরাইটিং 

যা আপনার কনটেন্টের মাধ‍্যমে ওয়েবসাইটটির র‍্যাংকিং বাড়াতে সাহায্য করবে। 

কনটেন্ট এসইও খুবই গুরুত্বপূর্ণ কারণ গুগলের মত সার্চ ইঞ্জিন আপনার কনটেন্ট পড়েই ঠিক করে কনটেন্ট এ ব‍্যবহৃত শব্দ অনুযায়ী আপনার পোস্টটি তাদের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে আসবে কিনা। অবশ্যই আপনার ওয়েবসাইটের ডিজাইন হবে ভালো মানের, দারুন ইউজার ইন্টারফেস এবং যত ধরনের টেকনিক্যাল বিষয়গুলো যা আপনার ওয়েবসাইটকে র‍্যাংক করতে সাহায্য করে। কিন্তু ভালো কনটেন্ট ছাড়া আপনার ওয়েবসাইট কোনদিনই সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং পাবে না।

✓কীওয়ার্ড স্ট্রাটেজি : কী ওয়ার্ড স্ট্রাটেজি হচ্ছে এমন একটি কী ওয়ার্ডের লিস্ট তৈরি করা যা র‍্যাংকিং পেতে সাহায্য করবে। প্রতিটি কনটেন্ট তৈরির কাজ শুরু হয় কী ওয়ার্ড স্ট্রাটেজি দিয়ে, কারণ ট্রাফিক বাড়ানোর জন্য আপনাকে জানতে হবে অডিয়েন্স কি খুঁজছে। কী ওয়ার্ড রিসার্চ আপনাকে সাহায্য করবে ঐ লক্ষ‍্যবস্তু খুঁজে বের করতে, র‍্যাংকিং পেতে যে বিষয়গুলোর উপর আপনার নিশানা করা উচিত।




✓ সাইট স্ট্রাকচার : দ্বিতীয় গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে কনটেন্ট অনুযায়ী সাইট স্ট্রাকচার। তার আগে আপনাকে জানতে হবে কেন সাইট স্ট্রাকচার এতটা গুরুত্বপূর্ণ। অনেক কারণ আছে কেন সাইট স্ট্রাকচার এতটা গুরুত্বপূর্ণ র‍্যাংকিং পাবার জন্য।




✓কপিরাংটিং : কনটেন্ট এসইও এর  সর্বশেষ এবং অতি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে কপিরাইটিং আপনাকে এমন কনটেন্ট লিখতে হবে যা হবে আলাদা ও আনন্দময় যা পাঠক পড়তে আপনার ওয়েবসাইটে ফিরে আসবে। সাথেই আপনাকে সার্চ ইঞ্জিনের জন্যও আকর্ষণীয় এসইও কনটেন্ট তৈরি করতে হবে। কিন্তু মানুষ একটু বেশিই করে ফেলে , ফলে তাদের লেখা অদ্ভুতুড়ে লাগে। তাই উদ্ধৃতি খোঁজার সময় লক্ষ্য রাখুন এমনভাবে যেন নিজের মূল আইডিয়া অক্ষুন্ন ও লেখার সহজবোধ্যতা বজায় থাকে।

No comments

Powered by Blogger.