[2021 Update] গুগল এডসেন্স Approval পেয়ে যাবেন সহজেই।

আমরা বর্তমানে অনেক ভাবে চেষ্টা করেও গুগল এডসেন্স এর Approval পাচ্ছিনা। বিভিন্ন ভাবে চেষ্ট করেও আমরা গুগল এডসেন্স এর মাধ্যমে ওয়েবসাইট কে এপ্রোভ করাতে ব্যর্থ হচ্ছি।

আজকে আমরা দেখবো ২০২১ সালের নতুন কি কি কাজ করলে গুগল এডসেন্স এর মাধ্যমে সাইট এপ্রোভ করাতে পারবো।



Article Writing 2021

Domain & Hosting

ডোমেইন এবং হোস্টিং একটি ওয়েবসাইট তৈরী করতে সাহায্য করবে।তাই ডোমেইন হোস্টিং ভালো ভাবে নিতে হবে। এবং অবশ্যই ডোমেইনের বয়স বেশিদিন থাকতে হবে। কমপক্ষে ডোমেইনের বয়স ২/৩মাস হওয়ার পরে গুগল এডসেন্স এ সাইট এপ্লাই কর‍তে হবে।

কতগুলো Content থাকতে হবে?

একটি সাইটকে গুগল এডসেন্স এ এপ্লাই করার পূর্বে অবশ্যই অনেক কন্টেন্ট থাকতে হবে। আগে একটা সময়ে যেকোনো সাইটে ১৫ থেকে ২০টি আর্টিকেল কন্টেন্ট পাবলিশ করেই গুগল এডসেন্স এর এপ্রোভাল পাওয়া যেত। তবে সময়ের সাথে সাথে ২০২১ সালের আপডেটে এখন অবশ্যই ভালো কন্টেন্ট না হলে এপ্রোভ পাওয়া যাবেনা। 

এছাড়া কন্টেন্টের মধ্যে কিছু লক্ষণীয় বিষয় থাকা আবশ্যক। খুব কম সংখ্যক কন্টেন্ট পাবলিশ করে গুগল এডসেন্স এর জন্যে এপ্লাই করলে অনেক ধরনের Negative রিভিও আসে। বিভিন্ন সময়ে অনেক ধরনের রিভিও আসে, যেমন- Inventory Valuable - No Content এধরনের সমস্যা। এই সমস্যাটি আসে মূলত কম সংখ্যক কন্টেন্ট পাবলিশ করে গুগল এডসেন্স এর জন্যে এপ্লাই করার পর। গুগল প্রত্যেকটা ওয়েবসাইট কে খুব ভালো ভাবে পর্যবেক্ষণ করে থাকে।



কি ধরনের Content পাব্লিশ কর‍তে হবে?

গুগোল মূলত বিভিন্ন ধরনের কনটেন্ট এপ্রোভ করে থাকে। কিন্তু তার মধ্যে কিছু কন্টেন্ট রয়েছে যেগুলো গুগল এডসেন্স খুব সহজেই এপ্রোভ করে থাকে।

 গুগল এডসেন্স এর জন্য আমরা যখন কোন ওয়েবসাইট তৈরি করব তখন অবশ্যই তৈরি করার পূর্বে আমরা ভালো একটি টপিক বেছে নিব। অবশ্যই আমাদের টপিকের উপরে আমাদের ওয়েবসাইটটি পরিচালনা করতে হবে। ওয়েবসাইটে বিভিন্ন ধরনের কনটেন্ট দেয়া যায়। তবে নির্দিষ্ট একটি কনটেন্ট পাবলিশ করলে গুগল এডসেন্স সেটিকে খুব সহজে অ্যাপ্রভাল দিয়ে থাকে। অবশ্যই ভাল আইডিয়া নিয়ে কনটেন্ট পাবলিশ করতে হবে। কিছু কনটেন্ট রয়েছে যেগুলো অনেক হাই-কুয়ালিটি কন্টেন্ট এই টাইপের কনটেন্ট গুলো পাবলিশ করলে google-adsense খুব তাড়াতাড়ি অ্যাপ্রভাল দিয়ে থাকে।

এছাড়া বিভিন্ন সময় দেখা যায় গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করলে গুগল এডসেন্স Reject করে দেয়। Reject করে দেয়ার কারণ হিসেবে তারা এটি বলে যে ওয়েবসাইটটিতে যথেষ্ট High Quality Content নেই।অবশ্যই কন্টেন্ট লেখার পূর্বে Unique Content কিনা সেটি দেখে নিতে হবে।

কিভাবে High Quality Content লিখবেন?

একটি আগে আমরা জানতে পেরেছি কিভাবে বা কী ধরনের কনটেন্ট আমাদের লিখতে হবে। এখন আমরা দেখব কিভাবে High Quality Content লিখতে হয়। হাই কোয়ালিটি কনটেন্ট এডসেন্স অ্যাপ্রোভের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা বর্তমান সময়ে গুগোল অ্যাডসেন্সে কম্পিটিটর অনেক বেড়ে গেছে। সেজন্য google-adsense শুধুমাত্র হাই কোয়ালিটি কনটেন্ট গুলো অ্যাপ্রুভ দিয়ে থাকে। সেজন্য কনটেন্টের দিকে আমাদের সবথেকে বেশি নজর দিতে হবে। যত বেশি ভালো হবে এসইও এবং গুগল এডসেন্স এর জন্য ততটাই গুরুত্বপূর্ণ কাজে আসবে। এখন আমরা দেখব কিভাবে High Quality Content লিখতে হয়। High Quality Content বলতে আমরা যা বুঝি সেটি হচ্ছে "যে ধরনের কনটেন্ট গুলো গুগল এডসেন্স অনেক বেশি প্রায়োরিটি দিয়ে থাকে, যা মানুষের জন্য খুবই উপকারী সেগুলো হচ্ছে High Quality Content বলা হয়।



Content লিখবেন কিভাবে?

যেকোনো সাইটে এপ্রোব করার জন্য আমাদের নির্দিষ্ট কিছু কন্টেন্টের প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই আছি যারা কন্টেন্ট লিখতে পারিনা বা লিখতে গেলে অনেক ঝামেলা পোহাতে হয়। সেজন্য কন্টেন্ট অনেক বড় একটি ম্যাটার হয়ে দাঁড়ায়।আমরা কোন ধরনের পদ্ধতির মাধ্যমে আমরা কনটেন্ট পেতে পারি আমাদের ওয়েবসাইটের জন্য তার জন্য অনেকগুলো অপশন রয়েছে। যার মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইটের জন্য কনটেন্ট পেতে পারে।


 ১. Content Writer

আমরা যদি একটি ওয়েবসাইট তৈরী করতে চাই এবং সাইটটিকে গুগল এডসেন্স এর জন্য প্রস্তুত করতে চাই, তাহলে অবশ্যই কনটেন্টের প্রয়োজন রয়েছে। কিন্তু যদি আমরা নিজেরা কনটেন্ট লিখতে না পারি বা কনটেন্ট লেখার মত সময় যদি না থাকে তাহলে আমরা কনটেন্ট রাইটার করতে পারি। 

যারা আমাদের জন্য কনটেন্ট লিখে দেবে অর্থের বিনিময়ে। অনেক কনটেন্ট রাইটার রয়েছে বর্তমানে অনলাইনে পেইড কনটেন্ট রাইটিং করার জন্যে।কনটেন্ট রাইটারকে ভালোভাবে টপিকটি বুঝিয়ে দিলে এবং সে কিভাবে টপিক এর উপরে গঠনমূলকভাবে কন্টেন্ট লিখবে সেটা বুঝিয়ে দিলে সে সুন্দরভাবে কনটেন্ট লিখতে পারবে।এভাবে চাইলে যেকোনো একটি ওয়েবসাইটের জন্য নির্দিষ্ট ভাবে একজন কনটেন্ট রাইটার রাখা যায়। যে প্রত্যেক মাসে 30 থেকে 35 টি আর্টিকেল দিবে যেখানে 30 থেকে 35 হাজার ওয়ার্ড থাকবে।এভাবে একটি কনটেন্ট রাইটারকে দিয়ে ওয়েবসাইটের কাজ পরিচালনা করা সহজ হয়।নিজে কন্টাক্ট না লিখেই।

২. নিজেই কন্টেন্ট লিখা।

আমরা অনেকেই আছি যারা নিজেরাই কন্টেন্ট লিখতে পারি। তাই আমরা চাইলে নিজেরাই কনটেন্ট লিখতে পারি।একটি নির্দিষ্ট বিষয়ের উপরে একটি ওয়েবসাইট তৈরি করে নিজেরাই সেখানে কন্টেন্ট লিখতে পারবো।কন্টেন্ট লিখার জন্যে Keyword Research করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। যেগুলো থেকে খুব সহজে কনটেন্ট কিওয়ার্ড রিসার্চ করে সেটার উপরে কনটেন্ট লিখা যেতে পারে। এছাড়া ইউটিউব, গুগল থেকে যে কোন একটিকে বেছে নিয়ে সেটির তথ্য জেনে সেটির উপরে আর্টিকেল লেখা যায়।

৩. Hire a Freelancer

এছাড়া সহজ মাধ্যম হচ্ছে আপনি চাইলেই কনটেন্ট রাইটার হিসেবে একজন Freelaner Hire করতে পারেন। এবং এটি একটি বিষয়ে খুবই ভালো কারণ একজন ফ্রিল্যান্সার দিয়ে আপনি নির্দিষ্ট কাজ অনুযায়ী Pay করতে পারবেন। এর জন্য আপনাকে মাসিক কোন চার্জ করতে হবেনা।আপনার নির্দিষ্ট যতটুকু লিখা প্রয়োজন বা কাজ প্রয়োজন সে অনুযায়ী পেমেন্ট করতে হবে। তাই নিজের যেকোন একটি ওয়েবসাইটের জন্য আপনি চাইলে ফ্রিল্যান্সার থেকে বিভিন্ন ধরনের মার্কেটপ্লেস যেমন(Freelancing,Fiver) এগুলো থেকে কনটেন্ট রাইটার নিয়ে নির্দিষ্ট টপিক এর উপরে আর্টিকেল লিখতে পারেন। এতে করে আপনার প্রয়োজন মত কাজ অনুযায়ী পেমেন্ট করবেন।

৪. Guest Post এর মাধ্যমে।

এছাড়া চাইলেই Guest পোষ্টের মাধ্যমে আপনার ওয়েবসাইটে কন্টেন্ট লিখে নিতে পারেন।কিন্তু এর জন্য তিনটি কন্ডিশন আপনাকে দিতে হবে।

- DA (Domain Authority) 20+
- Create a guest post Page
- Requirements and terms

1. DA (Domain Authority) 20+

DA ডোমেইন অথরিটি এটি হচ্ছে আপনার ওয়েবসাইটের একটি বিশেষ বিষয়। আপনার Guest যখন আপনার ডোমেইন অথরিটি Powerful দেখনে তখনই সে আপনার ওয়েবসাইটে পোস্ট করবে। তাই অবশ্যই আপনার ডোমেইন অথরিটি ২০+ এর বেশি রাখার চেষ্টা করবেন। ডোমেইন অথরিটি 1 থেকে 100 এর মধ্যে হয়ে থাকে। তাই চেষ্টা করবেন যেন আপনার ওয়েবসাইটের ডোমেইন অথরিটি ২০+ এর বেশি হয়।

2. Create a guest post Page

অবশ্যই Guest পোষ্টের জন্য আপনার সাইটে কিছু পেজ থাকতে হবে। যেমন, Yoursite.com/guest-post, Yoursite.com/write-for-us,Yoursite.com/become-an-contributor এরকম কিছু পেজ থাকতে হবে। Guest পোষ্টের জন্য অবশ্যই এ ধরনের কিছু পেজ ক্রিয়েট করে রাখতে হবে। যারর মাধ্যমে Guest রা সহজেই পোস্ট করতে পারে। এছাড়া আরো কিছু বিষয় অবশ্যই সাইটে এড করে রাখতে হবে। যেগুলো দেখে Guest রা সহজেই ওয়েব সাইটে কি ধরনের পোস্ট লিখতে হবে, কি ধরনের শব্দ দিয়ে পোস্ট আর্টিকেল লিখতে হবে তারা সেটি বুঝতে পারবে। সে জন্য কিছু বিষয়ের টপিক সেখানে নির্দিষ্ট করে রাখতে হবে। এছাড়া কিছু  Keyword রেখে দিতে হবে সেগুলো ব্যবহার করে Guest সহজে আর্টিকেল লিখতে পারবে।

3. Requirement & Terms

ওয়েবসাইটে Guest পোষ্টের জন্য অবশ্যই রিকোয়ারমেন্ট এবং টার্মস এটি দিতে হবে।যার মধ্যমে Guest সহজেই ওয়েব সাইটের রিকোয়ারমেন্ট এবং টার্মস সম্পর্কে জানতে পারবে। এছাড়া এখানে লিখে রাখা যাবে যে ওয়েবসাইটে কি ধরনের পোস্ট দিতে হবে, একটি নির্দিষ্ট Topic দিয়ে রাখা যেতে পারে। কত Word Content পোস্ট করতে হবে এখানে লিখতে হবে। এছাড়া দেয়া যেতে পারে যে আপনি যদি একজন Expert Content Writer হয়ে থাকেন তবেই আপনি এখানে Guest পোষ্ট করুন।এছাড়া কেউ যদি কন্টেন্টে লিংক এড করে তবে সেটি যেন অবশ্যই স্পাম ছাড়া হয়। এছাড়া অবশ্যই আর্টিকেলটি যেন Copyright ফ্রী আর্টিকেল হয় সেটি খেয়াল রাখতে হবে।সেজন্য অবশ্যই প্রয়োজনীয় Plagiarism চেক করে আর্টিকেলটি পাবলিশ করতে হবে।



কিভাবে Plagiarism চেক করবেন?

ওয়েবসাইটে অবশ্যই Content Publish করার পূর্বে কন্টেন্টটি প্লাগারিজম চেক করে নিতে হবে। এর মাধ্যমে জানা যাবে কনটেন্টটি

কারো কন্টেন্টের এর সাথে মিল আছে কিনা এবং কপিরাইট কিনা।কিভাবে চেক করবেন প্রথমে যেকোনো একটি Plagiarism Checker সাইটে যাবেন।সেখানে আপনার কনটেন্ট আর্টিকেলটি পেস্ট করবেন তারপর Capcha পুরন করে নিবেন।এরপর Plagiarism চেকিং ক্লিক করবেন। কিছু সময় অপেক্ষা করলে দেখা যাবে আর্টিকেলটি কতটুকু প্লাগিরিসম রয়েছে। অবশ্যই চেষ্টা করবেন শতভাগ কন্টেন্টটি ইউনিক রাখার জন্য।

কোথা থেকে Image নিবেন?

কনটেন্টের জন্য অবশ্যই কপিরাইট ফ্রী ইমেজ ব্যবহার করতে হবে। কেননা গুগোল কখনোই কপি ইমেজ এপ্রোভ করে না। সেজন্য অবশ্যই আপনার ইমেজটি কপিরাইট ফ্রি হতে হবে। আমরা এখন দেখব কিভাবে আপনি কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করবেন।

কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার জন্য কয়েকটি ওয়েবসাইট রয়েছে। সেখান থেকে আমরা কপিরাইট ফ্রি ইমেজ নিতে পারি। যেগুলো গুগোল অ্যাডসেন্স অ্যাপ্রুভ করে থাকে।
কঁপিরাইট ফ্রী ইমেজ ডাউনলোড করার জন্য উল্লেখযোগ্য দুটি ওয়েবসাইট হচ্ছে Pix bay/Pixel এই ওয়েবসাইট থেকে আপনি সহজেই কন্টেন্ট অনুযায়ী ইমেজ ডাউনলোড করে আর্টিকেল এর মধ্যে ব্যবহার করতে পারবেন। যেগুলো গুগল কপিরাইট ফ্রী হিসাবে ধরে নিবে।

Article কোথা থেকে Collect করবেন?

আর্টিকেল কালেক্ট করা আমাদের জন্য একটি জটিল বিষয়। এখন আমরা দেখবো কিভাবে বা কোথা থেকে আর্টিকেল কালেক্ট করব। অবশ্যই আমাদের আর্টিকেল লেখার পূর্বে আর্টিকেল এর টপিক এবং Keyword বেছে নিতে হবে। আর্টিকেল এর উপরে গুগল থেকে কিছু তথ্য নিতে পারি। গুগলের বিভিন্ন ধরনের আর্টিকেল থেকে। কিংবা ইউটিউব এর বিভিন্ন ভিডিও থেকে তথ্য নিয়ে বিষয়ের উপর সহজেই আইডিয়া নিয়ে আর্টিকেল লিখতে পারবো।

কি কি ধরনের article লিখা যেতে পারে।
আর্টিকেল বিভিন্ন ধরনের লেখা যায় তার মধ্যে কিছু বিষয় রয়েছে যেগুলো গুগলের খুব সহজেই Rank করে থাকে। সেরকম কিছু বিষয় নিয়ে আমরা এখন আলোচনা করব।

1. How to

কন্টেন্ট লেখার জন্য এই ধরনের কিওয়ার্ডগুলো গুগোল খুব সহজে Rank করে থাকে। যেমন কি করে?কিভাবে?How to এ ধরনের শব্দগুলো দিয়ে যখন কোন আর্টিকেল লেখা হয় সেগুলো খুব সহজেই গুগল তাদের সার্চ লিস্টে নিয়ে আসে। কেননা বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ গুগলে How to লিখে সার্চ করে। যেমন How to sing,How to write এভাবে।

2. Review Types of content

আর্টিকেল লেখার জন্য রিভিও টাইপের আর্টিকেলগুলো বেশ গুরুত্বপূর্ণ। অনেক ধরনের কনটেন্ট এর মধ্যে রিভিউ টাইপের কন্টেন্ট আর্টিকেল গুগোল ভালোভাবে অ্যাপ্রুভ করে থাকে। এজন্য চাইলেই রিভিউ টাইপের আর্টিকেল লিখা যেতে পারে। বিভিন্ন ধরনের কনটেন্ট কে ভালোভাবে রিভিউ করে এটার বৈশিষ্ট্য কি, এটার ভালো গুণগতমান, দাম, সহ খুঁটিনাটি সব ধরনের বিষয়গুলো নিয়ে চাইলে রিভিউ আর্টিকেল লিখতে পারবেন।

3.Write about Travels Places

ট্রাভেল দর্শনীয় স্থান সমূহ নিয়ে চাইলে গুগলে আর্টিকেল লিখে যেতে পারে বিশ্বের মধ্যে বিভিন্ন ধরনের ভ্রমণ উপযোগী জায়গাগুলো সম্পর্কে আর্টিকেল লিখে গুগলে পাবলিশ করা যেতে পারে এবং

No comments

Powered by Blogger.