CTR বেড়ে গেলে কী করবেন (2021 Update)

 


আমরা প্রায় যারাই ইউটিউব বা গুগোল এডসেন্স নিয়ে কাজ করছি সবাই জানি CTR কি। তবুও আবারো বলছি CTR হচ্ছে, Click-Through Rate যার অর্থ হচ্ছে অনলাইন এ্যাডভার্টাইজিং এর ক্ষেত্রে মোট কতজন ইউজার সেই বিজ্ঞাপনে ক্লিক করছে। এছাড়া কতজন ভিজিটর সেই সাইটে ভিজিট করছে হিসেব মিলিয়েই সিটিআর।



CTR বেড়ে যাওয়া কী ক্ষতিকর?


এটি নিয়ে অনলাইন বিভিন্ন প্রশ্ন/উত্তর প্ল্যাটফর্মে মত-বিরোধ হয়ে আসছে।প্রায় বেশিরভাগ Adsense/Youtube ব্যবহারকারী একবার হলেও এই সমস্যাটির উত্তর জানতে চেয়েছেন।যে আসলেই কী CTR বেড়ে গেলে ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের কোনো ক্ষতি হয় কিনা। মূলত আমরা জানি বিজ্ঞাপনে ক্লিক এবং টোটাল ভিজিটর কাউন্টের মাধ্যমেই CTR হিসেব করা হয়। তাই যখন কারো ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপনে এড ক্লিক বেশি আসবে তখন সেটায় CTR বেড়ে যাবে। এবং এটি কোনো ক্ষতিকর বিষয় না।কেননা বিজ্ঞাপনে ক্লিক পড়লে CTR বাড়বেই এইটাই স্বাভাবিক।তবে এখানে একটি গুরুত্বপূর্ন বিষয় হলো Invalid Click বা সেলফ ক্লিক।

Invalid ক্লিক কী?


প্রত্যেক বছরেই ইনভ্যালিড ক্লিক এর কারনে অনেক মার্কেটপ্লেস ক্ষতির সম্মুখিন হয়ে থাকে। যার কারনে বর্তমান সময়ে Google খুব ভালোভাবে Invalid ক্লিকের উপর নজরদারী দিয়ে থাকে। Google খুব সহজেই ইনভ্যালিড ক্লিক এনালাইসিস্ট করতে পারে। Invalid Click - বলতে মূলত বুঝানো হয় নিজেই ক্লিক করা বা নিজের কন্টেন্টের বিজ্ঞাপনে নিজে ক্লিক করাই ইনভ্যালিড ক্লিক বলা হয়। যা মার্কেটারদের জন্যে নিজের জন্যে ক্ষতিকর।

কিভাবে Invalid Click মনিটর করবেন।


আমরা ইতিমধ্যে জানতে পেরেছি যে ইনভ্যালিড ক্লিক কী এবং এটি কিভাবে আমাদের ক্ষতি করে। অনেক সময়ে আমাদের ভুলের কারনে ইনভ্যালিড ক্লিক পড়ে যায়। যার কারনে Google বাধ্য হয়ে আমাদের Google Adsense Ban করে দেয়। তাই ইনভ্যালিড Click থেকে বাচার জন্যে যে বিষয় গুলো মাথায় রাখবেন,

  • কখনই আপনার Browser থেকে সাইটে ভিজিট করবেন না। আর করতে হলেও এড ব্লক এক্সটেনশন ব্যবহার করে ভিজিট করুন।
  • ভিজিটরদের আইপি লক্ষ করুন। সন্দেহজনক কারো ক্লিক আসলে তাকে ব্লক করে দিন।
  •  VPN ব্যবহার করে কখনো নিজের বিজ্ঞাপনে ক্লিক করার চেষ্টা করবেন না।

 



তাই CTR বেড়ে গেলে কখনোই দুশ্চিন্তা না করে ভালো মনিটর করুন। এবং বিশেষ ভাবে কখনোই আপনার বিজ্ঞাপনে ক্লিক করবেন না।থাহলে CTR এবং Invalid ক্লিক দুইটাই ভালো থাকবে। 


No comments

Powered by Blogger.